করোনায় পুরুষত্ব হারানোর ঝুঁকি

সুস্থ হওয়ার পরেও করোনায় আক্রান্ত পুরুষরা আরও জটিল শারীরিক সমস্যায় পড়তে পারেন। যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসক ডা.‌ ডেনা গ্রেসন এমনটাই জানিয়েছেন। এ বিষয়ে খবর প্রকাশ করেছে নিউইয়র্ক পোস্ট।

ডা.‌ ডেনা গ্রেসন জানান, করোনা থেকে সুস্থ হওয়ার পর লিঙ্গ শিথিলতায় আক্রান্ত হতে পারেন পুরুষরা। দীর্ঘদিন এই সমস্যায় ভুগতে হতে পারে। এমনকি বাকি জীবনই তাদের ভোগাতে পারে এই সমস্যা।

তবে রয়েছে এর সমাধানও। অন্যদিকে নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, লিঙ্গ শিথিলতার কারণ জানতে সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ১৯৮৬ থেকে ২০১৪ পর্যন্ত ২১ হাজার পুরুষের ওপর সমীক্ষা চালিয়েছেন। প্রতি চার বছর পর খোঁজ নেওয়া হত, ওই পুরুষরা প্রতিদিন কী খাচ্ছেন। আর সেই সঙ্গে দেখা হতো তাদের যৌন সক্ষমতা কতটা বজায় আছে। সেই সমীক্ষার পর গবেষকরা খাবারের একটি তালিকা তৈরি করে দেন, যা মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা থাকে।

গ্রেসন জানিয়েছেন, খাওয়াদাওয়ায় পরিবর্তন আনলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন পুরুষরা। তবে এর জন্য পুষ্টিকর আহার একান্ত জরুরি বলে মনে করেন এই বিশেষজ্ঞ চিকিৎসক। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে হবে- সবজি, ফল, পরিমিত ফ্যাট, মুরগি, ডিম, মাছ, বিন, পরিমিত দুধজাত খাবার, খুব অল্প পরিমাণে রেড মিট ও অলিভ ওয়েল।

অন্যদিকে খাদ্য তালিকা থেকে বাদ দিতে হবে ময়দা দিয়ে তৈরি পাউরুটি, পিৎজা, পাস্তা, সয়াবিন তেল, প্রক্রিয়াজাত মাংস, চিনি, পেস্ট্রি ও সোডা।