নির্বাচন ‘জমে না ওঠায়’ সরকার দিশেহারা

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘আসন ভাগাভাগি’ ও ‘ডামি’ বলে অভিহিত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

 তিনি বলেন, সরকার প্রহসনের ভোট না দেখে দিশেহারা। এখন তারা ভোটারদের হুমকি দিতে শুরু করেছে। এমনকি কৃষকদের মধ্যে বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, ওএমএস এবং সারএবং বীজ বিতরণ বন্ধ করার হুমকি দেয়। এভাবে পুরো দেশকে এক অবিশ্বাস্য নরক ও কারাগারে পরিণত করা হয়েছে।সোমবার দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ইসি আনিচুর জানা উচিত- “বাংলাদেশের সংবিধানে ভোট দেওয়া জনগণের অধিকার, আর ভোট না দেওয়াও জনগণের মৌলিক অধিকার।” কাউকে জোর করে ভোট দেওয়া যাবে না।’ কিন্তু প্রতিটি জনপদে নৌকা ও ডামিরা ভোট না দিলে জনগণকে হুমকি দিচ্ছে। যারা 7 জানুয়ারি নির্বাচনে যাবে না তাদের নাশকতার মামলার হুমকি দেওয়া হচ্ছে। কিন্তু অবৈধ নির্বাচনকে না বলার অধিকার প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার।

বিএনপির এই নেতা বলেন, গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মোট গ্রেফতার করা হয়েছে।

১৯৫ জনের বেশি নেতাকর্মী, ৮টি মামলায় ৭৮৫ জনের বেশি আসামি, ২০ জন আহত ও একজন নিহত।

শেখ হাসিনার হাত ধরে সারা বাংলাদেশে উন্নয়ন হচ্ছে

যারা ভোট বিঘ্নিত করার চেষ্টা করছে তাদের আমরা ভয় পাই না। আমরা কারো ষড়যন্ত্রে পা দেব না। ৭ তারিখ আবারো শেখ হাসিনাকে ভোট দেব প্রধানমন্ত্রী করবেন।সোমবার বিকেলে সিদ্ধিরগঞ্জের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডে আয়োজিত নির্বাচনী উঠান বৈঠকে অংশ নিয়ে তিনি এসব কথা বলেনসংসদ সদস্য শামীম ওসমানের স্ত্রী ও নারায়ণগঞ্জ জেলা মহিলা সমিতির সভাপতি সালমা ওসমান লিপি বলেন, আজ সারা বাংলাদেশে উন্নয়ন হচ্ছে। প্রতিটি সেক্টরের উন্নয়ন হচ্ছে। শুধু রাস্তা নয়, পদ্মা সেতুও নির্মাণ করা হচ্ছে চ্যালেঞ্জিং। এক্সপ্রেস হাইওয়ে তৈরি হচ্ছে, নদীর তলদেশে টানেল তৈরি হচ্ছে। যোগাযোগ সুবিধা দিন দিন উন্নত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ডিজিটাল হচ্ছে। কিন্তু শয়তান মানুষকে পথভ্রষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। একটি ভালো কাজ নষ্ট করা।

সালমা ওসমান লিপি বলেন, আমি কি শুধু শামীম ওসমানের স্ত্রী হয়ে ভোট চাইতে এসেছি, না? আমি একজন মানুষ হিসেবে শামীম ওসমানকে ভোট দিতে চাই। স্বাধীনতার পর এই প্রথম নারায়ণগঞ্জে ২৬০০ কোটি টাকার কাজ করলেন শামীম ওসমান। আগে মানুষকে কাঁচা রাস্তা দিয়ে যাতায়াত করতে হতো। এখন পাকা রাস্তায় যাতায়াত করুন। আর এই উন্নয়ন যে সিদ্ধিরগঞ্জ তথা নারায়ণগঞ্জে হচ্ছে, তা কিন্তু নয়। এমন কোনো জায়গা নাই যে উন্নয়নের ছোঁয়া লাগেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সারা বাংলাদেশে উন্নয়ন হচ্ছে। আজ শামীম ওসমানের পক্ষে ভোট চাইব। কারণ, তিনি উন্নয়ন করেছেন।

তিনি আরও বলেন, সংসদ সদস্য শামীম ওসমানের স্বপ্ন নারায়ণগঞ্জ-৪ আসনকে মাদকমুক্ত করা। তিনি তা বাস্তবায়ন করতে চান। আপনারা সবাই সহযোগিতা করলে এই সমাজকে মাদকমুক্ত করা সম্ভব।

স্থানীয় সমাজকর্মী। জালাল উদ্দিনের সভাপতিত্বে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি মজিবুর রহমান, নারায়ণগঞ্জ মহানগর যুবলীগের সভাপতি শাহাদাত হোসেন ভূইয়া সজনু, সিদ্ধিরগঞ্জ থানা ছাত্রলীগের আহ্বায়ক নাসিক প্যানেল মেয়র শাহজালাল বাদল, আওয়ামী লীগ নেতা মাহবুব হোসেন, শ্রমিক লীগ নেতা মাহবুব হোসেন, হাজী মিজানুর রহমান , দিপু, শরীফ আহমেদ ইরান প্রমুখসহ বিভিন্ন পর্যায়ের সমবায় সংগঠনের নেতাকর্মীরা,শ্রমিক লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন .

পরিবর্তনের জন্য জাতীয় পার্টিকে আবার ক্ষমতায় আসতে হবে

জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জিএম) বলেছেন, “দেশের মানুষ আজ শান্তিতে নেই। জাতীয় পার্টি যখন ক্ষমতায় ছিল তখন মানুষ শান্তিতে ছিল। সেই শান্তি ফিরিয়ে আনতে পরিবর্তন দরকার, পরিবর্তনের জন্যই জাতীয় পার্টি। ক্ষমতায় ফিরে আসা দরকার।সোমবার বিকেলে রংপুরের মিঠাপুকুরে জাতীয় পার্টি আয়োজিত পথসভায় জিএম কাদের এসব কথা বলেন।জিএম কাদের আরও বলেন, ‘আসন্ন সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বেশ কয়েকজন প্রার্থী দিয়েছে। আওয়ামী লীগের লোকজন বিভিন্ন প্রতীকে প্রার্থী হয়েছেন। তারা জাতীয় পার্টিকে হয়রানি করছে। তবে আমরা ভয় পাই না। আমাদের হয়রানি করলে দাঁত ভাঙ্গা প্রতিশোধ নেওয়া হবে। ভয় পাবেন না. অবাধে ভোট দিন। জাতীয় পার্টি ক্ষমতায় আসবে।

এ সময় তিনি রংপুর-৫ আসনে জাপার প্রার্থী আনিচুর রহমান আনিচের সঙ্গে পরিচয় করিয়ে দেন এবং সবাইকে তাকে ভোট দিতে বলেন।পথসভায় বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফা, স্থানীয় জাপা নেতা আব্দুল হালিম প্রমুখ। পরে তিনি সড়ক পথে ঢাকার উদ্দেশে রওনা হন।

ইসি ভোট নিয়ে বিদেশিদের ব্রিফ করবে ৪ জানুয়ারি

নির্বাচন কমিশন (ইসি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অগ্রগতি সম্পর্কে বাংলাদেশে বিভিন্ন দূতাবাস/মিশন প্রধান এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধিদের ব্রিফ করবে ৪ জানুয়ারি । হোটেল সোনারগাঁওয়ের পদ্মা হল রুমে এ ব্রিফিংয়ের আয়োজন করা হয়েছে।

এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল ইসলাম চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে বিদেশি মিশনের অফিসের প্রধান, আন্তর্জাতিক মিশন/সংস্থার প্রধান এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধিরা ৪ জানুয়ারি বিকেল ৩টায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের পদ্মা হল রুমে এক বৈঠকে মিলিত হবেন।ওপরে বর্ণিত কূটনৈতিকদের আমন্ত্রণ জানানোসহ উপস্থিতি নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হলো।

সাকিবকে সতর্ক করল ইসি

মাগুরা-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাকিব আল হাসানকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)।সোমবার ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

সাকিবকে পাঠানো চিঠিতে বলা হয়, মাগুরা-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাকিব আল হাসান বিগত ২৯ নভেম্বর ঢাকা থেকে মাগুরায় আগমনের সময় কামরাখালী এলাকা থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ করেন এবং নাগরিক গণসংবর্ধনা অনুসারে যোগদান করায় জনগণের চলাচলের প্রতিবন্ধকতার সৃষ্টি হয়, এতে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘন করা হয়েছে।  

Exit mobile version