প্রযোজ্য হিসাবে সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য প্রণোদনার বিজ্ঞপ্তি জারি করুন

সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা দিতে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। আজ জারি করা বিজ্ঞপ্তিতে বিভিন্ন স্তরের কর্মীরা কীভাবে এবং কী হারে এই সুবিধা পাবেন তার বিবরণ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কর্মরত ব্যক্তিরা ন্যূনতম ১ হাজার টাকা এবং পেনশনভোগীরা পাবেন ন্যূনতম ৫০০ টাকা।

চলতি বছরের ১ জুলাই থেকে এই বিশেষ সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়েছে। অবসর-পরবর্তী ছুটিতে থাকা কর্মচারীরা পিআরএল-এ যাওয়ার আগে শেষ প্রাপ্ত মূল বেতনের ভিত্তিতে 5 শতাংশ হারে বিশেষ সুবিধা পাবেন। এ ছাড়া, পুনর্বহাল পেনশনভোগীসহ সরকারের পেনশনভোগীরা প্রতি বছর ১ জুলাই বকেয়া নিট পেনশনে ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা পাবেন; তবে তা ৫০০ টাকার কম হবে না।

অবসরপ্রাপ্ত কর্মচারীরা যারা তাদের মোট পেনশনের 100 শতাংশ সমর্পণ করেছেন এবং একমুঠো টাকা তুলে নিয়েছেন তারা এই বিশেষ সুবিধা পাবেন না।

জাতীয় বেতন স্কেলে নির্ধারিত যেকোনো গ্রেডে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে সুবিধা দেওয়া হবে। যাইহোক, বিজ্ঞপ্তিতে একটি শর্ত হিসাবে উল্লেখ করা হয়েছে যে এই ধরনের চুক্তিভিত্তিক কর্মচারী পেনশনভোগী হলে, চুক্তিভিত্তিক কর্মচারীর নেট পেনশন বা মূল বেতনের ভিত্তিতে উভয় ক্ষেত্রেই এই সুবিধা দেওয়া হবে।

বাংলাদেশ সচিবালয়

এছাড়া যারা সাময়িকভাবে বরখাস্ত হয়েছেন তারাও এই সুবিধা পাবেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থগিতাদেশের ঠিক আগের তারিখের মূল বেতনের ৫০ শতাংশের ওপর ৫ শতাংশ হারে এই সুবিধা দেওয়া হবে। কিন্তু যারা বিনা বেতনে ছুটিতে আছেন তারা এই সুবিধা পাবেন না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, স্ব-শাসিত সংস্থা, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং ব্যাংক-বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারীদের নিজস্ব বাজেট থেকে এই বিশেষ সুবিধা দিতে হবে। অর্থাৎ যেসব প্রতিষ্ঠান সরকারের রাজস্ব বাজেটে পরিচালিত হয় না, তাদের নিজস্ব বাজেট থেকেই এসব ব্যয় মেটাতে হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, জাতীয় বেতন স্কেলের অধীনে সরকারি-বেসামরিক, স্বশাসিত, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, বর্ডার গার্ড বাংলাদেশ ও পুলিশ বাহিনীর কর্মচারী ও পেনশনভোগীরা এ সুবিধা পাবেন।

Exit mobile version